মুক্তি কক্‌সবাজার কতৃর্ক আন্তর্জাতিক নারী দিবস—২০২৪ পালিত।

মুক্তি কক্‌সবাজার কতৃর্ক আন্তর্জাতিক নারী দিবস—২০২৪ পালিত।

অদ্য ৮ মার্চ ২০২৪ খ্রি: রোজ শুক্রবার বিশ্বব্যাপী নারীর প্রতি বিদ্যমান সকল বৈষম্যের অবসান, সমঅধিকার, নারীর সাফল্য উদযাপন, নারীদের প্রতি শ্রদ্ধা, তাদের কাজের প্রশংসা, স্বীকৃতি এবং ভালবাসা প্রকাশ করে মুক্তি কক্‌সবাজার কতৃর্ক আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উদযাপন করা হয়। দিবসটি পালন উপলক্ষ্যে সকাল ৮:০০ ঘটিকায় এক বর্ণাঢ্য র‌্যালী সংস্থার প্রধান কার্যালয় থেকে বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার, জেলা প্রশাসকের কার্যালয় প্রদক্ষিণ করে সদর হাসপাতাল হয়ে পুনরায় সংস্থার প্রধান কার্যালয়ে এসে শেষ হয়। এরপর সকাল ৯:৩০ ঘটিকায় সংস্থার প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা, সাবেক সভাপতি ও বর্তমান প্রধান উপদেষ্টা অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্তমান উপদেষ্টা এডভোকেট শিবু লাল দেবদাস, প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী এডভোকেট সুজিত চৌধুরী, নির্বাহী কমিটির সহ সাধারণ সম্পাদক অধ্যাপক শরমিন ছিদ্দিকা লিমা, সংস্থার প্রধান নির্বাহী বিমল চন্দ্র দে সরকার। আলোচনা সভার সভাপতিত্ব করেন সংস্থার প্রশিক্ষণ সমন্বয়কারী আনজুমান হোসাইন।
‘‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ” এ প্রতিপাদ্য কে সামনে রেখে নারীর ভাগ্য পরিবর্তন এবং নারীর অর্থনৈতিক ক্ষমতাহীনতা মোকাবেলায় সঠিক বিনিয়োগ এবং টেকসই কর্মসূচির উপর গুরুত্বারোপ করে সভায় প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ এবং সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ বক্তব্য রাখেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, করোনা মহামারি পরবর্তী বিশ্বে যুদ্ধ—বিগ্রহ লেগে থাকায় নারী এবং শিশুর মানবাধিকার সবচেয়ে বিপন্ন। তিনি পরিবার, সমাজ এবং রাষ্টে নারীর সমঅধিকার নিশ্চিত করতে অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া এবং নারী মুক্তির আন্দোলনে নারীর সক্রিয় অংশগ্রহণ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। সংস্থার প্রধান নির্বাহী, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা এবং নারী ও পুরুষের মধ্যকার বৈষম্যের বর্তমান চিত্র তুলে ধরার পাশাপাশি নারীর সমসুযোগ নিশ্চিতকরণে আর্থিক বিনিয়োগের অপর্যাপ্ততা নিয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী কর্মীদের প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সংস্থার সর্বোচ্চ পর্যায়ে কাজের সুযোগ তৈরির জন্য নিজেদের যোগ্য করে তোলার পরামর্শ প্রদান এবং জেন্ডার বৈষম্য নিরসনে পর্যাপ্ত আর্থিক বিনিয়োগের বিষয়ে দাতা সংস্থার মনোযোগ আকর্ষণ করেন।
বিশেষ অতিথি এবং অন্যান্য আলোচকবৃন্দ কৈশোরকালীন স্বাস্থ্য পরিচর্যা (মাসিক ব্যবস্থাপনা), প্রজনন স্বাস্থ্য নিশ্চিতকরণে নারীর পাশাপাশি পরিবারের পুরুষ সদস্যদের এগিয়ে আসার আহবান জানান। সভার সভাপতি আনজুমান হোসাইন, নারী কর্মী নিয়োগ, নারী বান্ধব কর্মপরিবেশ এবং নারীর দক্ষতা বৃদ্ধিতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করায় মুক্তি কক্সবাজারের প্রতিষ্ঠাতা, নির্বাহী কমিটির সদস্যবৃন্দ এবং প্রধান নির্বাহী কমকর্তাকে ধন্যবাদ জানান। এছাড়াও উপস্থিত কর্মকর্তাদেরকে নারীর প্রতি ইতিবাচক আচরণ ও নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় সক্রিয়ভাবে কাজ করার আহবান জানিয়ে উক্ত অনুষ্ঠান সফলভাবে বাস্তবায়ন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। সভাটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন মোঃ আব্দুল হাকিম ও খালেদা নাসরিন।

Contact with Us

Mukti Cox's Bazar is dedicated to helping people. Who wish to be successful in life. Contact us without hesitation if you wish to be self-sufficient in your life.

Contact Now